নারীরা কি কবর জিয়ারত করতে পারবে?

ইসলামিক জ্ঞান 25-02-2020 05:44 pm 88
নারীরা কি কবর জিয়ারত করতে পারবে?

প্রশ্ন : নারীরা কি নবীদের কবর জিয়ারত করতে পারবে? জিয়ারতের উত্তম পদ্ধতি কী?
উত্তর : না, নারীদের কবর জিয়ারত হারাম, নিষিদ্ধ। এই মাসয়ালা নিয়ে আলেমদের মধ্যে দ্বিমত আছে। কিন্তু বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, রাসুল (সা.) সহিহ হাদিসের মধ্যে বলেছেন, ‘আল্লাহতায়ালার অভিশাপ যারা কবর জিয়ারত করে, যেসব নারী তাদের ওপর।’ অভিশপ্ত কাজ কেন আপনি করতে যাবেন?’
সুতরাং কোনোভাবেই নারীদের জন্য উচিত নয়

AD: নিজের নামে ওয়েবসাইট তৈরি করতে এখনি যোগাযোগ করুনঃ 01788-076677

যে তারা কবর জিয়ারতের জন্য বেরিয়ে যাবে অথবা কবর জিয়ারত করবে। তারা কবর জিয়ারত না করে যে কাজটি করতে পারে সেটা হচ্ছে, কবরস্থ ব্যক্তির জন্য, আত্মীয়র জন্য তারা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করবে, ঘরে বসে দোয়া করা এবং কবরস্থানে গিয়ে দোয়া করা দুইটাই সমান কাজ। তাই তারা কবর জিয়ারতের জন্য কবরস্থানে যাবে না।
একইভাবে রাসুল (সা.)-এর কবরও তারা জিয়ারত করতে যাবে না। কারণ হচ্ছে, রাসুল (সা.)-এর কবরে জিয়ারত করতে গেলে তারা সেখানে হয়তো অস্থির হয়ে যেতে পারে এবং কোনো কারণে হয়তো তাদের স্বাভাবিক অবস্থ না-ও থাকতে পারে।
ফলে সীমালঙ্ঘনও করে ফেলতে পারে, এলোমেলো বক্তব্যও দিতে পারে। এজন্য তাদের নিষেধ করা হয়েছে। ফলে আল্লাহর নবী (সা.)-এর নারী সাহাবিয়াত, তাঁদের কাছে থেকে এটা প্রমাণিত হয় নাই যে রাসুল (সা.)-এর কবরে এসে বারবার জিয়ারত করেছেন। এটির প্রমাণ পাওয়া যায়নি।
সূত্রঃ আপনার জিঙ্গাসা, এনটিভি অনলাইন

Googleplus Pint

Author

Total Posts: 55
Total Views: 4,561

    সর্বশেষ পাঠকের মন্তব্য

    Please login To write comment