শিশুদের জন্য উদ্ভাবিত হয়েছে আদ্রতা সেন্সরযুক্ত স্মার্ট ডায়াপার

নতুন প্রযুক্তি 25-02-2020 07:51 pm 78
শিশুদের জন্য উদ্ভাবিত হয়েছে আদ্রতা সেন্সরযুক্ত স্মার্ট ডায়াপার

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) গবেষকরা একটি ‘স্মার্ট ডায়াপার’ আবিষ্কার করেছেন যা আর্দ্রতা সেন্সর সহ এম্বেড থাকে যা কোনও ডায়াপার ভিজে গেলে যত্নশীলকে সতর্ক করতে পারে।

আইইইই সেন্সরস জার্নালে শুক্রবার প্রকাশিত একটি গবেষণায় বর্ণিত হয়েছে- সুপ্রাইবারসবারেন্ট পলিমারের একটি স্তরের নীচে প্যাসিভ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) ট্যাগ সমন্বিত স্মার্ট ডায়াপারটি।

হাইড্রোজেল ভিজে গেলে, প্রাথমিকভাবে অন্তরক পদার্থ প্রসারিত হয়

AD: নিজের নামে ওয়েবসাইট তৈরি করতে এখনি যোগাযোগ করুনঃ 01788-076677

এবং এক মিটার দূরে কাছের আরএফআইডি পাঠকের কাছে একটি রেডিও সংকেত প্রেরণের জন্য আরএফআইডি ট্যাগটি ট্রিগার করতে কিছুটা পরিবাহী হয়ে ওঠে, যা পরিবর্তে স্মার্টফোন বা কম্পিউটারে একটি বিজ্ঞপ্তি প্রেরণ করতে পারে দেখার জন্য।

গবেষকরা আবিষ্কার করেছেন যে সেন্সরে অল্প পরিমাণ তামা যুক্ত করে তারা সেন্সরের চালকতা বাড়াতে পারে এবং সেই কারণেই ট্যাগটি এক মিটারেরও বেশি দূরে পৌঁছে যায় এমন একটি পরিসীমা যেখানে ট্যাগটি পাঠকের সাথে যোগাযোগ করতে পারে।

সেন্সরটির কার্যকারিতা পরীক্ষা করার জন্য, গবেষকরা নবজাতকের আকারের ডায়াপারের নীচের স্তরগুলির মধ্যে একটি ট্যাগ রেখে প্রতিটি ডায়াপারকে একটি জীবন-আকারের শিশু পুতুলের চারপাশে জড়িয়ে রাখেন, যা তারা নোনা জলে ভরে থাকে যার পরিবাহী বৈশিষ্ট্যগুলি মানব দেহ তরলের সাথে সমান ছিল।

তারা একটি আরএফআইডি পাঠকের কাছ থেকে বিভিন্ন দূরত্বে পুতুলগুলি স্থাপন করেছিল, যেমন বিভিন্ন স্থানে যেমন সোজা হয়ে বসে থাকা খাড়া। তারা দেখতে পেলেন যে ডায়াপারের পুরোপুরি ভিজে যাওয়ার সময় তারা যে সেন্সরটি ডায়াপারে ফিট করার জন্য ডিজাইন করেছিল, তারা এক মিটার দূরের পাঠককে সক্রিয় করতে এবং যোগাযোগ করতে সক্ষম হয়েছিল।

গবেষকরা বলেছেন যে আরএফআইডি ব্যবহার করে ডায়াপারে আর্দ্রতা সংবেদনের জন্য কার্যকরী অ্যান্টেনা উপাদান হিসাবে হাইড্রোজেলের প্রথম প্রদর্শিত নকশা।

আরএফআইডি ট্যাগগুলি, যার ব্যাটারি প্রয়োজন হয় না, তুলনামূলকভাবে কম দামের এবং নিষ্পত্তিযোগ্য হয় এবং বারকোড ট্যাগগুলির মতো পৃথক স্টিকারগুলির রোলগুলিতে মুদ্রণ করা যায়। তারা অনুমান করেছে যে সেন্সরটি উত্পাদন করতে দুটি মার্কিন সেন্টের চেয়ে কম খরচ হয়।

এমআইটির গবেষক সহায়ক পানখুরি সেন কল্পনা করেছেন যে সেন্সরটি প্রাপ্তবয়স্ক ডায়াপারের সাথেও সংহত করা যেতে পারে, এমন রোগীদের ক্ষেত্রে যারা অজান্ত হতে পারেন বা খুব বিব্রত হতে পারে তাদের জানাতে যে পরিবর্তন প্রয়োজন।

স্মার্ট ডায়াপারগুলি বার্ধক্যজনিত এবং শিশু জনসংখ্যার ক্ষেত্রেও ফুসকুড়ি এবং মূত্রনালীর সংক্রমণের মতো কিছু সংক্রমণ রোধ করতে সহায়তা করতে পারে।

Googleplus Pint

Author

Total Posts: 55
Total Views: 4,609

    সর্বশেষ পাঠকের মন্তব্য

    Please login To write comment